Bangla - বাংলাIslamic-Translation-Centar

জাতির বিনির্মাণ-২

জাতির বিনির্মাণ-২
#Bengali Translation
মুসলিম উম্মাহর স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে বিভিন্ন সংকট, দ্বন্দ্ব এবং বিশৃঙ্খলা – এটাকে একটি বেদনাদায়ক প্রক্রিয়ায় পরিণত করেছে। তবে এর একটি ইতিবাচক দিক হচ্ছে – এই প্রক্রিয়ার ফলে মুসলিম উম্মাহ এমন এক উন্নত প্রজন্মে পরিণত হয়েছে যারা সবসময় যুদ্ধে নেতৃত্ব দেওয়ার মত বীরদের উপহার দেয়। এরা বিপদসংকুল পরিস্থিতিতেও সম্মুখ পানে এগিয়ে যায়। তবে কখনো কখনো তাদের জ্ঞান বা অভিজ্ঞতার কমতি থাকলেও অভাবনীয় ত্যাগের মাধ্যমে তারা ধীরে ধীরে সামনের দিকে অগ্রসর হতে থাকে।
যখন এই মুজাহিদদের মাঝে অধিক পরিমাণে প্রবীণদের সাহচর্য যুক্ত হয় তখন তা ষোলকলায় উন্নীত হয়। আমাদের এই বিষয়টা গভীরভাবে বুঝতে হবে। প্রবীণদের প্রজ্ঞা ও কঠোরতা এবং যুবকদের আত্মপ্রত্যয় ও তড়িঘড়ির মাঝে সমন্বয় করে এর সুষম বিন্যাস করতে হবে। কেননা প্রবীণদের কঠোরতা ও নবীনদের তাড়াহুড়া কখনো কখনো বিভিন্ন ধরণের ভুল ও ঝুঁকি তৈরি করে। আবার প্রবীণদের কঠোরতা এবং নবীনদের প্রত্যয় এমন বৈশিষ্ট্য যা তাদের অতীত কর্মকাণ্ডের উপর স্থগিত থাকে; কোন ধরনের উন্নতি লাভ করে না।
যাই হোক প্রবীণদের কঠোরতা এবং যুবকদের তাড়াহুড়া হলো ফাটল ও বিচ্ছিন্নতার পথ। নিশ্চয়ই প্রবীণদের প্রজ্ঞা এবং যুবকদের প্রত্যয়ের সমীকরণই তাদের সকলকে বিজয়ের দিকে নিয়ে যাবে। এ বিষয়টা সকলের কাছেই স্পষ্ট। এটা এমন এক যাদুময় ব্যবস্থাপত্র – যা অনাকাঙ্ক্ষিত সংঘর্ষ ও পদস্খলন পরিহার করে নিখুঁত ও নিষ্ঠাপূর্ণভাবে প্রতিটি পদক্ষেপ কার্যকর করতে সাহায্য করে। এর বাস্তব উদাহরণ হলো – মৌলভী ইউনুস খালেছ, ইঞ্জিনিয়ার মাহমুদ, মৌলভী হিবাতুল্লাহ এবং সেনাপতি সিরাজুদ্দীন হক্কানির সুষম সমন্বয়।
ইতিপূর্বে আফগানিস্তান এবং বর্তমানে তালেবান আন্দোলন বিজয়ের পতাকা উত্তোলন করেছে। আর তারা বর্তমান সময়ে ঔদ্ধত্য প্রদর্শনকারী দুই পরাশক্তি সোভিয়েত ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়েছে এবং লড়ে যাচ্ছে। সোভিয়েত ইউনিয়ন তো তালেবানদের হাতে শোচনীয়ভাবে পরাজয় বরণ করে ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেছে। অপরদিকে আমেরিকাও আজ বিভক্তি এবং নিঃশেষের পথে। আফগানিদের হাতেও অতিসত্বর তাদের পরাজয় ঘনিয়ে আসছে। একালে এরাই হলো তাদের (?) ন্যায় অনুসরণীয়। তোমাকে ভালোবাসি হে আফগানিস্তান!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =

Back to top button